Friday, April 26, 2019

Speech Therapy & 10 steps to get your child to speak by Mr.Sandip Goon


স্পীচ থেরাপী:  শিশুকে কথা বলা শেখানো

ছোট ছোট কিছু চর্চার মাধ্যমে আপনি আপনার শিশুর ভার্বাল কমিউনিকেশন স্কিল এর উন্নতি করাতে পারেন। শিশুদের স্পীচ এবং ল্যাংগুয়েজ স্কিল বাড়ানোর জন্যে কিছু আইডিয়া শেয়ার করছি।

১। শিশুদের সাথে কথা বলার সময় শিশুটির দিকে তাকিয়ে স্পষ্ট উচ্চারণে এবং ধীরে কথা বলুন। দ্রুত কথা না বলাই উত্তম। শিশুটি যদি কোনো বাক্য বা শব্দ ভুল উচ্চারণ করে তবে তাকে শুধরে দিন এবং শুদ্ধভাবে পুনরায় বলতে বলুন। এতে সে শুদ্ধভাবে শব্দটি বা বাক্যটি বলতে শিখবে।

২। শিশুদের সাথে কথা বলার সময় তাদের জন্যে সহজবোধ্য শব্দ ব্যাবহার করুন। নতুন শব্দ বললে তা তাকে বুঝিয়ে দিন।

৩। প্রতিদিন কিছু সময় একান্তে আপনার শিশুর সাথে কাটান। তার সাথে কথা বলুন। দুজনে মিলে কোনো ছবির বই দেখে তা নিয়ে গল্প করুন। যত বেশি "ওয়ান টু ওয়ান সেশন" দেবেন, ততই তার জন্যে তা ভাল।

৪। মনে রাখবেন স্কুলে ভর্তির আগে যে সকল শিশু প্রচুর টিভি দেখে তাদের এটেনশন এবং লিসেনিং স্কিল কম থাকে। কাজেই যখনই শিশুকে কোন কিছু শেখাতে বসবেন, তখন অবশ্যই টিভি বন্ধ করে রাখবেন।

৫। যখনই দেখবেন যে বাচ্চাটি খেলছে, তখনই তাকে জিজ্ঞেস করবেন, সে কি করছে বা তার খেলা নিয়ে প্রশংসাসূচক ছোট ছোট শব্দ বলুন। এতে সে নতুন শব্দ শিখবে এবং তার ভোকাবুলারি এবং সোশাল কমিউনিকেশন স্কিল বাড়বে।

৬। শিশুর সাথে যখন খেলবেন, তখন তাকে লীড নিতে দিন। খেলবে সে এবং আপনি তার খেলায় তার সাথে অংশগ্রহন করবেন। এতে তার মধ্যে আত্মবিশ্বাস তৈরি হবে এবং সে বিভিন্ন শব্দ বা বাক্য বলে আপনাকে গাইড করতে চাইবে। এটি তার ল্যাংগুয়েজ স্কিল ডেভেলপ করবে।

৭। বই শিশুদের ল্যাংগুয়েজ ডেভেলপিং এবং আর্লি লিটারেসি স্কিল বৃদ্ধিতে সবচে বেশি সহায়ক। আপনার শিশুকে প্রচুর বই কিনে দিন। তার সাথে বসে একসাথে বই পড়ুন, বই এর ছবি দেখে গল্প করুন।

৮। শিশুর সাথে প্রচুর ছড়া এবং শিশুতোষ গান করুন। গান এবং ছড়ায় সুর এবং ছন্দ তাকে ভাষার প্রতি আকৃষ্ট করবে।

৯। শিশুকে নতুন নতুন শব্দ শেখান, কিন্তু জোর করবেন না। মনে করুন সে বলেছে, "ফুল"। আপনি বলুন, "লাল ফুল"। এভাবে নতুন শব্দ শেখান। নতুন শব্দ শুনলে সে তার জ্ঞানের সাথে আপনার বলা নতুন শব্দকে রিলেট করে নতুন কিছু শিখবে। যেমন সে ফুল বলায় আপনি লাল ফুল বললেন, এতে সে একটা রঙ এর নাম শেখার সুযোগ পাবে।

১০। সম্ভাব্য সকল সুযোগ কাজে লাগিয়ে শিশুকে নতুুন শব্দ শেখান এবং সম্ভাব্য সকল পরিস্থিতিতে চারপাশ নিয়ে তার সাথে কথা বলুন। যেমন: দোকানে নিয়ে গেলে বিভিন্ন নতুন জিনিস দেখিয়ে নাম বলুন এবং দ্রব্যটি চেনান। স্নানের সময়, বাগানে হাটার সময়, এমনকি ঘুম পাড়ানোর সময়ও তার সাথে কিছু কিছু কথা বলুন।

By Mr. Sandip Goon, Special Educator
DISHA(দিশা)- A group for all Rehab Professional, Parents and Students


No comments:

Post a Comment