Friday, October 7, 2016

Anwesha Kolkata organized a colorful rally to mark the celebration of World Deaf Week 2016

অণ্বেষা কলকাতা বিশ্ব বধিরতা দিবসের প্রতিবেদন

তারিখ: ২৪ সেপ্টেম্বর ২০১৬
স্থান: বিগ বাজার , গাঙ্গুলী বাগান
সময় : বিকেল :৩০ টা  থেকে :০০ টা

উপস্থিত সদস্য:
অণ্বেষার সকল সদস্য পরিবার, শিশু ও বন্ধু  এবং বিভিন্ন উল্লেখযোগ্য সংস্থা যেমন  এসোসিয়েশন অফ ওমেন উইথ ডিস্যাবিলিটিজ (AWWD), সঞ্চার (SANCHAR), মেনটেড (MENTAID), বিউটিফুল মাইন্ড ( Beautiful Mind), সোসাইটি ফর ভিসুয়াল্যান্ড হ্যাণ্ডিক্যাপড (SVC), LIC (বাঘা যতীন), SBA অফিস , জ্যোতি সঙ্ঘ  ক্লাব, কলকাতা পুলিশ, ট্রাফিক পুলিশ আর বিজয়গড়  বিদ্যাপীঠের ছাত্ররা শিক্ষকসহ এই পদযাত্রায় অংশ গ্রহণ করে। 

অনুষ্ঠানের বিবরণ:

বিকেল ৩টের সময় জ্যোতি সঙ্ঘ ক্লাবের সামনে অণ্বেষা ও অন্যান্য সংস্থার শিশুরা ও তাদের অভিভাবক-অভিভাবিকারা  জমায়েত হন।  প্রাথমিক ভাবে রেজিস্ট্রেশন করার পরে সকল শিশুর মাথায় টুপি  এবং হাতে বিভিন্ন রঙের বেলুন দেওয়া হয়। অণ্বেষা কলকাতার পক্ষ থেকে শ্রীমতী সুস্মিতা দাস অণ্বেষার কাজ, বিশ্ব বধিরতা সপ্তাহ এবং তাঁর তাৎপর্য বিষয়ে বলেন।  



এরপর AWWD এর  অধিকর্তা শ্রীমতি কুহু দাস ফ্ল্যাগ অফ করে পদযাত্রার শুভ সূচনা করেন। জ্যোতি সঙ্ঘ  ক্লাব থেকে পদযাত্রার শুরু হয় আর বাঘাযতীন, বিদ্যাসাগর ছাড়িয়ে সবাই গাঙ্গুলি -বাগানস্থিত বিগ বাজারের সামনে এসে পৌঁছয়। অণ্বেষার অভিভাবক-অভিভাবিকা দল  , বিভিন্ন সংস্থার প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তি ও স্বেচ্ছাসেবকরা পদযাত্রায় ব্যানার প্রদর্শণ করে আর এর পাশাপাশি বধিরতা সম্পর্কীয় সচেতনামূলক লিফলেট পথ চলতি মানুষদের হাতে বিতরণ করা হয়। পদযাত্রার প্রথম থেকে শেষ অবধি বধিরতা ও বধিরতা সপ্তাহ সম্পর্কে বক্তব্য রাখা হয় এবং গান গাওয়া হয়। বিজয়গড়  বিদ্যাপীঠের একটি ছাত্রদল ড্রাম সহ পদযাত্রায় অংশগ্রহণ করে। তাদের যোগদান সমগ্র অনুষ্ঠানটিকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলে। পদযাত্রার পর বিগ বাজারের সামনের এক ছোট পরিসরে  একটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 


এই অনুষ্ঠানে মেনটেড থেকে চার জন বুদ্ধি অসুবিধাযুক্ত ছাত্র ছাত্রী খুব সুন্দর ভাবে সংগীতের তালে নৃত্য পরিবেশন করে । সোসাইটি ফর ভিস্যুয়ালি  হ্যান্ডিক্যাপড থেকে একজন তরুণী আবৃত্তি ও গানের মাধ্যমে উপস্থিত দর্শকবৃন্দকে মোহিত করে দেয়  । অণ্বেষার পক্ষ থেকে  তিন জন বধিরতাযুক্ত যুবক যুবতী আবৃত্তি করে অনুষ্ঠান কে এক অন্য মাত্রায় নিয়ে যায়।  এরপর শ্রীমতি কুহু দাসের গানের পরিবেশনে সবাই ঊদ্দীপিত হয়ে ওঠে । বিজয়গড় বিদ্যাপীঠের একজন শিক্ষক অনুষ্ঠান সম্পর্কে বক্তব্য রাখেন।  অণ্বেষার সভাপতি শ্রীমতি স্নিগ্ধা সরকার বিশ্ব বধিরতা দিবস পালনের গুরুত্ব সম্পর্কে এক সংক্ষিপ্ত ভাষণ  দেন।  পুরো অনুষ্ঠানকে সুষ্ঠু ভাবে সঞ্চালন করেন অণ্বেষার সহ সভাপতি শ্রীমতি সুস্মিতা দাস।  অণ্বেষার সম্পাদক শ্রীমতি সোমা ঘোষ সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।  শেষে উপস্থিত সবাই সমবেত ভাবে জাতীয় সঙ্গীত গাইবার পর অনুষ্ঠানের সমাপ্তি হয়।  

No comments:

Post a Comment