Thursday, September 1, 2016

Anwesha: Aamar Katha by Kaushani Ghatak

আমার কথা

কৌশানী  ঘটক



আমি ছোটবেলায় সার্কে পড়তাম।  পরে আমি কমলা চ্যাটার্জ্জী স্কুলে প্রেপ ১ এ  ভর্তি  হয়েছিলাম।  একটা সময় আমি দুটো স্কুলে একসাথে পড়তাম। সার্কে বিনোতাদিদির কাছে পড়েছি।  সেই সময় ভালো বুঝতাম না। আমি ছোটবেলায় ভালোভাবে কথা বলতে পারতাম না বা বুঝতে পারতাম না। স্কুলে পড়া বুঝতে ও কথা বুঝতে  অসুবিধা হতো।  আমিও ঠিক ভাবে টিচার এর সাথে কথা বলতে পারতাম না।  ধীরে ধীরে আমার বোঝার জায়গা বাড়তে  লাগল এবং এবং বনধুরা আমাকে সাহায্য করতো। তবে ইতিহাস, ভূগোল, বিজ্ঞান  ও অঙ্ক  নানা ভাষা বা শব্দ ঠিক মতন বুঝতে পারতাম না। সেই  সময় বাবা মা আস্তে আস্তে পড়াগুলো বুঝিয়ে দিতেন।

পরে অন্বেষাতে আসার পর কিছু কিছু বিষয়ে বোঝার জায়গা বাড়তে লাগল।  এই ভাবে আমি এগোতে থাকলাম এবং মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পরীক্ষা পাশ করে আজ আমি বিহারীলাল কলেজে হিউমান ডেভেলপমেন্টে মাস্টার্স  বর্ষে  পড়ছি।  কয়েকজন কলেজের বনধু পড়াশুনোর ব্যাপারে আমাকে সাহায্য করে। এখন আমি একা কলেজে যাতায়াত করতে পারি। ফলে সাহস আর  আত্মবিশ্বাস বেড়েছে।  আমার আত্মবিশ্বাস বাড়ার কারণ হলো যে অন্বেষাতে মিঠি দিদি, স্নেহা দিদি  এদের দেখে এবং এখানে এসে আমি ধীরে ধরে এগিয়ে যাচ্ছি।

আরেকটা বিশেষ কথা অন্বেষাতে প্রতি  বছর অ্যানুয়াল প্রোগ্রাম এ আমরা সবাই মাইল যে নাটক ও নাচ  করি, তা আমার ভীষণ ভালো লাগে।  অন্বেষায় আমরা কয়েকজন "বনধু"  নাম একটা দল  তৈরী করেছি। আজ আমি যে অবস্থায় এসেছি তার জন্যে বাবা মা অনেক পরিশ্রম করেছে। আমি চেষ্টা করলাম আমার ছোটবেলার কথা গুলো বলতে।




No comments:

Post a Comment